পরীক্ষায় সাফল্য পাওয়ার উপায়

কিভাবে পরীক্ষায় সাফল্য পাওয়া যায়?
উঃএকজন শিক্ষার্থী নিচের কৌশলগুলো অনুসরণ করে সাফল্য পেতে পারে।এগুলো পরীক্ষায় সাফল্য নিশ্চিত করেঃ
১।লক্ষ্য নির্ধারনঃ প্রথমে, একজন শিক্ষার্থীকে পরীক্ষায় ভাল করার লক্ষ্য নির্ধারন করতে হবে। কারণ কেউ যদি পরীক্ষায় ভাল করার সংকল্প না করে, তাহলে সে পরীক্ষায় ভাল নাও করতে পারে।
২।সময় ব্যবস্থাপনাঃ সময় ব্যবস্থাপনা দক্ষতা পড়ার চাপের উপর নিয়ন্ত্রণ নিতে সাহায্য করে। এটা আরো সাফল্য অর্জনে সহযোগিতা করে এবং চাপ কমায়।শিক্ষার্থীকে প্রতিবন্ধকতাগুলো কমিয়ে আনতে হবে এবং অগ্রাধিকারগুলো ঠিক রাখতে হবে।
৩। শেখার পদ্ধতি শনাক্তকরণঃএই পর্যায়ে শিক্ষার্থীকে শেখার পদ্ধতি নির্বাচন করতে হবে।এটা আরেকজন বেশ পরিচিত লোক থেকে ভিন্ন হতে পারে।পড়ার পদ্ধতি মানিয়ে নেওয়া একজন শিক্ষার্থীকে কম সময়ে বেশি শক্তিশালী ফল পেতে সাহায্য করে।
৪। পড়ার পরিকল্পনা ঠিক করাঃ একজন শিক্ষার্থী ভাল করার জন্য শ্রেনীকক্ষের বাহিরে প্রত্যেকটি বিষয়ের জন্য কত সময় দিবে সেজন্য একটি পড়ার পরিকল্পনা ঠিক করা উচিত।
৫। কার্যকরী নোটগ্রহণ পদ্ধতি তৈরি করাঃ বিভিন্ন রকমের নোটগ্রহণ পদ্ধতি একজন শিক্ষার্থীকে প্রয়োজনীয় তথ্য লিপিবদ্ধ করতে এবং বিষয় সংশ্লিষ্ট আরো বৃহৎ চিত্র দেখতে সাহায্য করে।ভাল নোটগ্রহণ কৌশলগুলো একজন শিক্ষার্থীকে দীর্ঘক্ষণ পাঠ্যবই থেকে পড়া এবং শ্রেনীকক্ষে অংশগ্রহণ-এ সাহায্য করে।
৬। শ্রেনীতে অনুপস্হিত না থাকাঃ সবসময় একজন সক্রীয় শিক্ষার্থী হবার চেষ্টা করতে হবে।একজন শিক্ষার্থীকে যখনই সম্ভব শ্রেনীকক্ষে উপস্হিত থাকতে হবে এবং অংশগ্রহণ করতে হবে।
৭।সবসময় শিখতে থাকা: একজন শিক্ষার্থী সবসময় তার পারিপ্বার্শিক পরিবেশ থেকে প্রতিদিন আয়না,দরজা,ফ্রিজ,বাথরুম,টেলিভিশন-এ পর্যালোচনা চার্ট এবং পয়েন্ট প্রয়োগ করে শেখার চেষ্টা করতে পারে।
৮।মনযোগের সাথে কাজ করা: যদি কেউ পরীক্ষায় সফল হতে চায়, তাহলে তাকে অবশ্যই মনযোগের সাথে পড়তে করতে হবে।কারণ পড়া+মনযোগ=ভাল ফলাফল। এই গুরুত্বপূর্ন দক্ষতার মাধ্যমে একজন শিক্ষার্থী কম সময়ে বেশি কাজ করতে পারে।
এবং পরীক্ষায় সফল হবার জন্য আরো কিছু উপায় আছে যেমন স্মৃতি কৌশল, নিজের বুদ্ধিমত্তার প্রয়োগ ইত্যাদি।সুতরাং কেউ যদি এই কৌশলগুলো প্রয়োগ করে, সে পরীক্ষায় সফল হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *